আঁদ্রে মালরোঁ স্মরণে তিন দিনের আয়োজন

ডেস্ক রিপোর্ট» ফরাসী উপন্যাসিক আঁদ্রে মালরোঁর ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, ঢাকার ফরাসী দূতাবাস এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি ‘মালরোঁকে মনে পড়ে’ শীর্ষক ধারাবাহিক অনুষ্ঠানমালার আয়োজন করছে।
এ উপলক্ষে সোমবার (২১ নভেম্বর) দুপর সাড়ে ১২টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে জানানো হয়, মালরোঁর ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যপী অনুষ্ঠান হবে। এর মূল অনুষ্ঠানটি ২৩ নভেম্বর সকাল সাড়ে ১০টায় সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনেঅনুষ্ঠিত হবে। এছাড়া ২২ নভেম্বর ঢাকায় একটি সাহিত্য ও চলচ্চিত্র সন্ধ্যা এবং ২৬ নভেম্বর চট্টগ্রামে আলিয়ঁস ফ্রঁসেজ দো অনুষ্ঠান হবে।
মূল অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, ঢাকায় নিযুক্ত ফরাসী রাষ্ট্রদূত সোফি অবার্ট, ইতালীর রাষ্ট্রদূত মারিও পালমা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকী।
২৩ নভেম্বর অনুষ্ঠান শুরু হবে সোফি অবোরের বক্তৃতার মধ্য দিয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে মালরোঁর ভ্রমণের স্মৃতিচারণ করবেন আ আ ম স আরেফিন সিদ্দিকী। স্বাগত বক্তব্য রাখবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অধ্যাপক ড. মাহমুদ শাহ কুরেশির বর্ণনায় মালরোঁর ১৯৭৩ সালের বাংলাদেশ ভ্রমণ নিয়ে একটি তথ্যচিত্র প্রদর্শিত হবে। মালরোঁর এল’এসপয়রবইয়ের অনুবাদক ড. গুরুপদ চক্রবর্তীর আলাপচারিতাও থাকবে অনুষ্ঠানে।
গুরুপদ চক্রবর্তীর অনুবাদ আশা’র নাট্যরূপ থেকে একটি নাটকও মঞ্চস্থ হবে। পরিচালক অসিম দাশ এতে মালরোঁর বিভিন্ন সময়ের বক্তব্যগুলোকে উপস্থাপন করেছেন।
এছাড়া সকাল সাড়ে ১০টা থেকে শিল্পকলা একাডেমির লবিতে দুটি প্রদর্শনী দেখার সুযোগ থাকবে। একটির নাম ‘ড্রুয়িং ফ্রিলিং’, দ্বিতীয় প্রদর্শনীটির নাম ‘নভেম্বর ইন প্যারিস’।
সংবাদ সম্মেলনে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, আঁদ্রে মালরোঁ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সমর্থন যুগিয়েছেন। শহীদদের সম্মান জানাতে ১৯৭৩ সালে এসেছিলেন বাংলাদেশে। মুক্তিযুদ্ধের প্রতি তার অবদান ঘিরে সাজানো হয়েছে অনুষ্ঠানমালা।

প্রকাশক সম্পাদক : জাহাঙ্গীর কবির লিটন
এলাহী মার্কেট , ২য় তলা, বড় মসজিদ গলি, ট্রাংক রোড,ফেনী।
jagofeni24@gmail.com
© 2016 allrights reserved to JagoFeni24.Com | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com